যেভাবে পড়লে ব্যাংকে আপনার চাকরি হবেই, বিস্তারিত জেনে নিন সফল হবেন!

সোনালী, অগ্রণী, জনতা ব্যাংকসহ অনেক বড় সার্কুলার হয়েছে। আপনি এ বছরে অনেক পরীক্ষা দেয়ার সুযোগ পাবেন। তাই এখনই সময়,নিজেকে প্রস্তুত করুন। নিজের তথা পরিবারের স্বপ্ন পূরন করুন।এবার মূল কথায় আসি- ব্যাংকের নিয়োগ পরীক্ষা সাধারণত তিন ধাপে হয়।প্রিলিমিনারি অর্থাৎ MCQ, লিখিত ওভাইভা।চাকরি পাওয়াটা লিখিত আর ভাইবার নাম্বারের উপর নির্ভর করে তবে সবচেয়েগুরুত্বপূর্ণ হল MCQ। কারণ MCQ পাস না করলে আপনি লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন না। তাই কিভাবে MCQ পাস করাযায় সেই ব্যাপারে বিস্তারিতআলোচনা করছি। ব্যাংকের প্রশ্ন সাধারণত নিচের বিষয়গুলোর উপর হয় : বাংলা, ইংরেজি, গণিত, সাধারণজ্ঞান (বাংলাদেশ ও আন্তর্জাতিক),কম্পিউটার, IT & IQ. এবার প্রশ্ন করবে বাংলাদেশ ব্যাংক তাই প্রশ্নের ধরণপরিবর্তন হতে পারে আবার কঠিনও হতেপারে। প্রশ্ন যেভাবেই হোক না কেন নিজেকে মানুষিক ভাবে প্রস্তুত রাখুন ।

 

আমি বিগত সালের প্রশ্নের আলোকেআলোচনা করলাম।শুরু যেভাবে করবেন : প্রস্তুতির শুরুতেইসরকারি ব্যাংক জবের একটি বই কিনুন।এক্ষেত্রে Professor’s A Key To Govt. Bank Job বইটা ভালো। এই বই থেকে ২০১২-২০১৫ সালপর্যন্ত সরকারি ব্যাংকের সকল প্রশ্নগুলো সমাধান করুন। আবার বলছি, ২০১২-২০১৫ সালের সব প্রশ্নগুলোর সমাধান করুন। এতে প্রশ্ন সম্পর্কে আপনি পরিষ্কার ধারনা পাবেন আর পরীক্ষায় কিছু কমনও পাবেন।এর সাথে ছোট একটি বই অবশ্যই পড়বেন আর তা হল ৩৬তম বিসিএস এর বিশেষ সংখ্যা।এজন্য কারেন্ট এফেয়ার্স টা ভালো। এইবিশেষ সংখ্যাটা দিয়ে এক ঢিলে দুই পাখি মারতে পারবেন অর্থাৎ অন্যান্য সরকারি চাকুরিতে কাজে লাগবে। ব্যাংকের পরীক্ষার জন্যআপনি সর্বোচ্চ ৩ মাস সময় পাবেন। তাই আগামী ২০ দিন থেকে ১ মাসের মধ্যে উপরের ২ টা বই যেভাবে পারেন পড়েশেষ করুন। দেখবেন আপনার আত্মবিশ্বাসঅনেক বেড়ে গেছে। এর সাথে সাথে যাযা পড়বেন : – বাংলা সাহিত্য: বিসিএস প্রিলি ডাইজেস্ট এর বাংলা সাহিত্য অংশ বাংলা ব্যাকরণ : ৯ম – ১০ ম শ্রেণির বোর্ড ব্যাকরণ বইটা একবার হলেও রিডিং পড়ুন। গণিত : প্রথমে গণিতের সকল সূত্রগুলো বারবার পড়ুন। বিসিএস প্রিলি ডাইজেস্ট এর গণিত অংশ শেষ করুন। আর আরিফুর রহমানের Short cut math অথবা MP3 Math Review যেকোনো একটা বই অবশ্যই পড়বেন। ইংরেজি : ক্লাস এইটের Advance Learners by Chowdhury and Hossain এর বইয়ের Grammar অংশটুকু পড়ুন। আপনার বেসিক অনেক স্ট্রংহবে। English For Competitive Exams এই বইটা অসাধারণ, অবশ্যই বইটি পড়বেন। এছাড়া S@ifur’s vocabulary Book. পারলে MBA এর Admission test এর কিছু প্রশ্ন Solve করুন। সাধারণ জ্ঞান : মাসিক Current Affairs পড়ুনআর উপরের বিশেষ সংখ্যা বইটির অথবা বিসিএস প্রিলি ডাইজেস্টেরবাংলাদেশ ও আন্তর্জাতিক অংশ। কম্পিউটার ও IT: Easy Computer বই আর ২০১২-২০১৫ সালে আসা প্রশ্ন গুলো থেকে Computer and ICT অংশটুকু পড়ুন। আমার বিশ্বাস উপরের বইগুলো পড়তে পারলে সরকারি প্রায় সকল চাকরির পরীক্ষার প্রিলিতে আপনার চান্স পাওয়ার সম্ভাবনা অনেক বেশি। তবে প্রস্তুতি নিন আপনার নিজের মত করে।আপনি চাইলে এর সাথে আরো কিছু বই পড়তে পারেন। আমিও জানি আরও কিছু বই পড়া দরকার। সেই বইগুলোর কথা বলে আপনাকে লোড দিতে চাচ্ছি না। তবে যেটুকু পড়বেন ভাল করে পড়বেন, কিছু বাদ দিবেন না। এবার আপনার মনের কিছু কনফিউশন দূর করি।

 

অনেকেই ভাবছেন আপনার চাকরি হবে না। কেন হবে না সেটা কি একবারও ভেবে দেখেছেন? যে চাকরি পায় আর যে পায় না এই দুইয়ের মধ্যে পার্থক্য হলপড়ালেখা। সে অনেক পড়ালেখা করেছে তাই চাকরি পেয়েছে আপনি পড়ুন আপনারও চাকরি হবে। আবার অনেকেই বলছেন টাকা বা ঘুষ ছাড়া চাকরি হবে না। যারা এমন ভাবছেন তাদের চাকরি কখনই হবেনা। কারণ এই চিন্তা আপনার মেধাকে ধ্বংস করে দিবে। বিশ্বাস করুন আর নাই করুন নিয়োগ স্বচ্ছ হয় এবং হবে।তবে সামান্য ব্যতিক্রমও আছে এবং তা আসলেই সামান্য। আমার খুব কাছের অনেক অনেক বন্ধুর চাকরি হয়েছে কোনো টাকা ছাড়া। এর মধ্যে এক বন্ধুর ৬ টা ব্যাংকে চাকরি হয়েছে। আপনার পরিচিত অনেকেই এরকম আছেন যাদের চাকরি পেতে একটা টাকাও লাগেনি। অর্থাৎ শুধু মেধা থাকলেই আপনার চাকরি হবে। পড়ুন – ভাল পরীক্ষা দিন- আপনার চাকরি হবে। এর বাইরে কিছুই ভাবার দরকার নেই।যারা নেগেটিভ কথা বলবে এদেরএড়িয়ে চলুন। আর এবার নিয়োগ দিবে ব্যাংকার সিলেকশন কমিটি যেখানে সকল ব্যাংকের পরিচালনা পর্ষদের সদস্যরা থাকবেন যার প্রধান হলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর। আবার বলছি নিয়োগ স্বচ্ছ হয় এবং হবে। তাই No চিন্তা Do পড়ালেখা। – মোঃ হামিদ পারভেজ অফিসার, সোনালী ব্যাংক লিমিটেড।

বিগত সালে বিসিএস পরীক্ষায় গনিত থেকে আসা গুরুপ্তপূর্ন প্রশ্নোওর

➢ সরল সুদের হার শতকরা কত টাকা হলে যে কোন মূলধন ৮ বছরে সুদে-আসলে তিনগুণ হবে : ২৫ টাকা। ➢ পরপর তিনটি সংখ্যার গুণফল ১২০ হলে তাদের যোগফল হবে : ১৫ (২৯ তম BCS) ➢ পাঁচ অংকের ক্ষুদ্রতম সংখ্যা ও চার অংকের বৃহত্তম সংখ্যার অন্তর কত : ১ (২৯ তম BCS) ➢ দুই ব্যক্তি একত্রে একটি কাজ ৮ দিনে করতে পারে। প্রথম ব্যক্তি একাকী কাজটি ১২ দিনে করতে পারে।দ্বিতীয় ব্যক্তি একাকী কাজটি কত দিনে করতে পারবে : ২৪ দিনে (১৬ তম BCS) ➢ x + y = 7 এবং xy = 10 হলে (x – y) এর বর্গের মান : 9 (২৪ তম BCS) ➢ Successive discount of 20% and 15% ar equal to a single discount of : 32%. (29th BCS) ➢ How many prime numbers are there from 1 to 30 : 10. (10th BCS) ➢ A farmer had 17 hens. All but 9 died. How many live hens were left : 9. (28th BCS) ➢ 30% of 10 is 10% of which : 30 (28th BCS) ➢ x+ y= 12 এবং x- y = 8 হলে xyএর মান : 20 ➢ যদি মাসের প্রথম দিন সোমবার হয় তবে ১২তম দিন কি বার হবে : শুক্রবার। ➢ দুটি ক্রমিক সংখ্যার বর্গের অন্তর ১৯৯ হলে বড় সংখ্যাটি : ১০০ ➢ ঘড়িতে ৪টা বাজার সময়ে ঘণ্টার কাঁটা ও মিনিটের কাঁটা পরস্পর যে কোণ তৈরি করে তা হলো : ১২০ ডিগ্রী ➢ একটি নৌকা স্রোতের অনুকূলে ঘণ্টায় ৮ কি. মি. এবং স্রোতের প্রতিকূলে ৪ কি. মি. যায়। নৌকার বেগ এবং স্রোতের বেগ : ৬ কি. মি. এবং ২ কি. মি.। ➢ একটি শ্রেণীতে ৩০ জন ছাত্র আছে। তাদের মধ্যে ১৮ জন ফুটবল খেলে ও ১৪ জন ক্রিকেট খেলে এবং ৫ জন কিছুই খেলে না। কত জন উভয়টি খেলে : ৭ জন। ➢ ৫ + ১১ + ১৯ + ২৯ + ……………. পরের সংখ্যাটি : ৪১ ➢ ১ হতে ১০০ পর্যন্ত সংখ্যাসমূহের যোগফল : ৫০৫০ ➢ কোন সংখ্যার ৬ গুণ হতে ১৫ গুণ ৬৩ বেশি : ৭। ➢ ABCD রম্বস এর A কোন = ৬০ ডিগ্রী হলে D কোন : ১২০ ডিগ্রী। ➢ একটি আয়তাকার ক্ষেত্রের দৈর্ঘ্য প্রস্থের দেড়গুণ। ক্ষেত্রটির ক্ষেত্রফল ৬ বর্গমিটার হলে, ক্ষেত্রটির দৈর্ঘ্য : ১২ মিটার। ➢ একটি বর্গক্ষেত্রের পরিসীমা ৪০০ মিটার। এর ক্ষেত্রফল কত বর্গমিটার : ১০,০০০ বর্গ মিটার। ➢ দুটি সংখ্যার যোগফল ১৫ এবং বিয়োগফল ১৩, ছোট সংখ্যাটি : ১। ➢ তিনটি ধারাবাহিক বিজোড় সংখ্যার যোগফল ৫৭, মধ্যম সংখ্যাটি : ১৯ ➢ ৫০ এর পূর্বে কয়টি মৌলিক সংখ্যা আছে : ১৫টি। ➢ পিতা ও পুত্রের বয়সের সমষ্টি ৬০ বছর। মাতার বয়স পুত্রের বয়স অপেক্ষা ২০ বছর বেশি। পিতা ও মাতার বয়সের গড় : ৪০ ➢ দুটি সংখ্যার অনুপাত ৫ : ৮ উভয়ের সাথে ২ যোগ করলে অনুপাতটি ২ : ৩ হয়। সংখ্যা দুটি : ১০ ও ১৬ ➢ ৯৯৯৯৯৯ এর সঙ্গে কোন ক্ষুদ্রতম সংখ্যা যোগ করলে যোগফল ২, ৩, ৪, ৫ এবং ৬ দ্বারা নিঃশেষে বিভাজ্য হবে : ২১ ➢ একটি সংখ্যার তিন গুণের সাথে দ্বিগুণ যোগ করলে ৯০ হয়। সংখ্যাটি : ১৮ ➢ Complete the series : 6, 9, 13, 16, 20, 23, ………. : 27, 30 ➢ Taka 96 give an interest of Tk. 18 at 6.25% per annum. Find the time : 3 year.
➢ A man sells 320 mangoes at hte cost price of 400 mangoes. His gains percent is : 25%. ➢ a+b = 14 এবং ab = 45 হলে, a – b = 4. ➢ Multiply 24 to 31 and find whether the result is even or odd number : even. ➢ How many numbers are divisible by 4 from 12 to 96 (including this two) : 22 ➢ (b – c) + (c – a) + (a – b) = 0. ➢ x : y = a : b, if x = 6, y = 5 and a = 36, then b = 30. ➢ One half of a number is more than its one third by 17. What is the number : 102. ➢ ‘O’ is the center of a circle. A, P, B are three points on the circle and ÐAPB = 900. Find ÐAOB : 1800.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *