সমাপনী ও ইবতেদায়ি পরীক্ষা শুরু ১৮ নভেম্বর

প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ি পরীক্ষা আগামী ১৮ নভেম্বর শুরু হবে, চলবে ২৬ নভেম্বর পর্যন্ত। বুধবার (২৫ জুলাই) সকালে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে পরীক্ষা-সংক্রান্ত এক বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে বিষয়টি নিশ্চিত করেছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ এফ এম মনজুর কাদির।

তিনি বলেন, এবার সকাল সাড়ে ১০টায় পরীক্ষা শুরু হবে। পরীক্ষার সময় আগের মতোই আড়াই ঘণ্টা। আগে পরীক্ষা শুরু হতো বেলা ১১টায়। এবার উত্তরপত্র মূল্যায়ন হবে একই উপজেলায়। আগে ভিন্ন উপজেলায় উত্তরপত্র মূল্যায়ন করা হতো। এবার থেকে বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের জন্য অতিরিক্ত ৩০ মিনিট সময় দেয়া হবে। আগে এ সময় দেয়া হতো ২০ মিনিট।

মনজুর কাদির বলেন, এবার শতভাগ সৃজনশীল পদ্ধতিতে সমাপনী ও ইবতেদায়ি পরীক্ষা অনুষ্ঠিত হবে। নৈর্ব্যত্তিক বা এমসিকিউ প্রশ্ন থাকবে না। মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী নৈর্ব্যত্তিক প্রশ্ন বাতিল করে সেখানে সম নম্বরের এক কথায় উত্তর ও সংক্ষিপ্ত প্রশ্ন যুক্ত করা হবে।

তিনি আরও বলেন, সমাপনী ও ইবতেদায়ি পরীক্ষার নির্ধারিত রুটিন তৈরির কাজ চলছে। এই সপ্তাহের মধ্যেই পরীক্ষার রুটিন প্রকাশ করা হবে।

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *